জামালপুরে নারীদের বাজার | আমখাওয়া গ্রাম TIMEBDINFO


জামালপুরে প্রত্যন্ত গ্রামের একটি বাজার পরিচালনা করছে নারীরা 5,7 বছর আগেও পশ্চিম আমখাওয়া  গ্রামের নারীরা তাদের স্বামীর সাথে কৃষি কাজে সহায়তা করতো অথচ আজ ব্যবসা থেকে শুরু করে বাজার পরিচালনা কমিটির সব কিছু নেতৃত্ব দিচ্ছেন সেই নারীরাই।
5 থেকে 7 বছর আগেও স্বামীর সাথে মাঠে কাজ করতেন দেওয়ানগঞ্জে সীমান্তবর্তী হাতিবাঙা ইউনিয়নের আমখাওয়া গ্রামের বেশিরভাগ নারী সেসময় সংসারে অভাব ছিল নিত্যসঙ্গী অভাবের সংসারে দিন আনতে পান্তা পুরনের মত অবস্থা ছিল তাদের। তায় সংসারের স্বচ্ছলতা ফেরাতে একটি এনজিওর সহায়তায় এখানকার নারীর বাজারে ব্যবসা শুরু করেন সেসময় লোকজনের নানা কথা শুনো হাল ছাড়েননি থায় দিয়েছেন সাফল্য বর্তমানে এই বাজারের 50 টি দোকানের 32 টি দোকানি ব্যবসায়ী নারী।
 
 এ বাজারটির সবকিছু নারী দ্বারা পরিচালিত হওয়ায় ইতিমধ্যে নারী বাজার হিসেবে পরিচিতি পেয়েছে। যমুনার দুর্গম চর এলাকার নারীদের স্বাবলম্বী করতে কাজ করে যাচ্ছেন বিভিন্ন এনজিও ব্যবসা প্রতিষ্ঠান করার জন্য নারীদের প্রশিক্ষণ দিচ্ছেন তারা। প্রত্যন্ত গ্রামের আমখাওয়া বাজারটি পুরুষশাসিত সমাজে যেন একখণ্ড নারী রাজ্য তৃণমূলে নারী ক্ষমতায়নের এক অনন্য উদাহরণ হতে পারে নারী পরিচালিত এ বাজারটি।
 

No comments

Powered by Blogger.