পদ্মা সেতুতে রেল লাইনের নির্মাণ কাজ শুরু করেছে | Padma bridge Start Rail link


পদ্মা সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তের দুই পাড়ে পুরোদমে শুরু হয়েছে রেল লাইন নির্মাণ কাজ ইতোমধ্যে জমি অধিগ্রহণ শেষে মাটি ভরাটের কাজ চলছে পাশাপাশি পুরো রেল নির্মাণ করতে এতে যুক্ত করা হয়েছে আধুনিক সব যন্ত্রপাতি। ঢাকা বিভাগের ছয় জেলার বিদ্যমান স্টেশন ছাড়াও কেরানীগঞ্জ নিম তলা শ্রীনগর মাওয়া জাজিরা ও শিবচরে ও যাত্রীদের সুবিধার্থে নতুন ছয়টি রেল স্টেশন স্থাপন করা হবে।

 ঢাকা সিটি কর্পোরেশন মুন্সিগঞ্জ শরীয়তপুর মাদারীপুর ফরিদপুরের ৮৭ টি মৌজার উপর দিয়ে নির্মিত এই রেলপথটি সরাসরি চলে যাবে পটুয়াখালী পায়রা সমুদ্র বন্দরে এতে খুশি দক্ষিণের 21 জেলার মানুষ। কাজের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন পদ্মা সেতু চালুর সঙ্গে সঙ্গে রেল লাইন চালু করতে দিন রাত কাজ করছেন শ্রমিকরা। রেলওয়ে নির্মাণ হলে রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাতায়াতও ব্যবসা বাণিজ্যের সুবিধা বর্তমানের চেয়ে কয়েকগুণ বাড়বে বলে মনে করছে জেলা প্রশাসন।

 জমি অধিগ্রহণের কাজ থেকে শুরু করে সার্বিকভাবে আমাদের জেলা প্রশাসনের যত রকম সহযোগিতা করা প্রয়োজন আমরা আমাদের সদাসায় সরকারের তথা বাংলাদেশের মেগা প্রকল্পগুলো গুলো দ্রুত গতিতে সহজ ভাবে যেন সম্পন্ন হয় সেজন্য আমরা সহযোগিতা করছি। এই প্রকল্পটিতে 215 কিলোমিটার রেললাইন নির্মাণ 23 কিলোমিটার বাইডাক্ড, 66 টি মেজর ব্রিজ 244 টি মাইনর ব্রিজ ও কালভার্ট, একটি হাইওয়ে ওভারপাস 29 টি লেভেল ক্রসিং চল্লিশটি আন্ডারপাস। 100 টি ব্রডগেজ যাত্রীবাহী গাড়ি সংগ্রহ থাকছে আধুনিক নানা সুবিধা।

No comments

Powered by Blogger.