পূর্বধলা জে.এম সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ষ্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন সম্পন্ন


সাদ্দাম হোসেন: কিশোর বয়স থেকে শিক্ষার্থীদের গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শতভাগ শিক্ষার্থীদের ভর্তি ও ঝরেপড়া রোধে সম্পৃক্ততা করার লক্ষ্যে সারাদেশে ন্যায় পূর্বধলা জে.এম পাইলট উচ্চ বিদ্যালয়ে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত নির্বাচনে বিপুল সংখ্যক শিক্ষার্থী আনন্দমুখর পরিবেশে নির্বাচনে অংশগ্রহন করে।

নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্বে ছিলেন  বিদ্যালয়ের শিক্ষার্থীরাই। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা নির্বাচনে সার্বিক সহযোগিতা করেছেন।


সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে জানিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুধাংশু শেখর কালুকদার বলেন, জাতীয় নির্বাচনের আদলে সকল পদ্ধতি সম্পাদন করে আমি শিক্ষার্থীরদের মাঝে গণতন্ত্রের বিকাশে সরকারী নির্দেশনা মোতাবেক সহযোগিতা করেছি। তারা এই নির্বাচনে অংশ গ্রহন করে জাতীয় নির্বাচনের স্বাদ, আনন্দ উপভোগ করছে। তারা গনতান্ত্রিক পদ্ধতিতে তাদের নেতা নির্বাচন করে প্রতিষ্ঠানের সুষ্ঠু সুন্দর শিক্ষার পরিবেশ রাখতে ভুমিকা পালন করবে বলে আমি আশাবাদী।

স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের তফসিল অনুযায়ী, একজন ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি, সর্বোচ্চ ৩ শ্রেণিতে দুটি করে মোট ৮টি ভোট দিতে পেরেছে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে ৫ শ্রেণি (৬ষ্ঠ থেকে দশম) থেকে ৫ জন ও পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ৩ শ্রেণির ৩ জনসহ মোট ৮ জন নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। নির্বাচিত প্রতিনিধি থেকে কেবিনেটে একজন প্রধানমন্ত্রী এবং বাকিরা বিদ্যালয়ে মন্ত্রী হিসেবে পরিচিত থাকবে।


নির্বাচিত কেবিনেট প্রতিমাসে কমপক্ষে একটি সভা করবে। স্কুলের শিক্ষকরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ দেবেন। প্রতি ৬ মাস অন্তর সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতিতে কেবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে।
স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধির মধ্যে রয়েছে-পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী বিতরণ, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ, বাগান তৈরি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি।

No comments

Powered by Blogger.